আপনার নামে কতটি সিম কার্ড রেজিষ্ট্রেশন করা আছে? জেনে নিন।

ফাইল ফটো।

তথ্য সম্পর্কে জানুনঃ

অনেক মোবাইল ব্যবহারকারী জানেন না যে তাঁর নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে কয়টি সিমের রেজিস্ট্রেশন করা হয়েছে। ফলে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী ও হ্যাকার রা সাধারণ মানুষদের বিভিন্ন সমস্যায় ফেলে টাকা হাতিয়ে নিচ্ছেন।  এর আগে আপনার পরিচয়পত্রের বিপরীতে মোবাইল ফোন অপারেটরগুলো শুধুমাত্র কয়টি সিম নিবন্ধিত আছে সে তথ্যই প্রদান করতেন। সম্পুর্ন তথ্যের জন্য গ্রাহককে অপারেটরদের নির্দিস্ট আউটলেটে গিয়ে সংরহ করতে হতো তথ্য।

কিন্তু এখন থেকে একটি বিনামুল্যের এসএমএসেই জেনে নেয়া যাবে আপনার নামে কোন কোন অপারেটরের কয়টি সিম ও কোন কোন নাম্বার নিবন্ধন আছে।

দেশে ব্যবহার হওয়া ১২ কোটির বেশি সিম নিবন্ধন হয়েছে। কিন্তু মোবাইলফোন ব্যবহারকারীরা এখনও অনেকে জানেন না তার নামে (জাতীয় পরিচয়পত্রের নম্বরের বিপরীতে) কয়টি সিম (সংশ্লিষ্ট মোবাইলফোন অপারেটরের) নিবন্ধন হয়েছে।

এজন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল গ্রাহকদের এসএমএস পাঠিয়ে বলেছে,‘আপনার নামে নিবন্ধিত অযাচিত সিম/রিম বন্ধের জন্য সংশ্লিষ্ট কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।’

যদিও বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে মোবাইলফোনের সিম/রিম নিবন্ধনের সরকার ঘোষিত নির্দিষ্ট সময় পার হয়েছে। যেসব সিম ওই সময়ের মধ্যে নিবন্ধন হয়নি সেগুলো বন্ধও করে দিয়েছে সরকার। তবে এখনও চলছে সিম নিবন্ধন।

মোবাইলফোন ব্যবহারকারীর একটি এনআইডির বিপরীতে রেজিস্ট্রেশনকৃত মোবাইল সিমের সংখ্যা ঘরে বসেই জানা যাবে। জানতে হলে মোবাইলফোন থেকে নির্দিষ্ট একটি কোড ডায়াল করতে হবে। তবে এজন্য আপনার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) শেষ চারটি সংখ্যা জানা থাকতে হবে। কোনো চার্জ কাটবে না।

আসুন, জেনে নেওয়া যাক কিভাবে এবং কোন নম্বরে এসএমএস বা ডায়াল করতে হবে-

*16001#

লিখে ডায়াল করুন। সঙ্গে সঙ্গে আপনার এনআইডির শেষ চারটি ডিজিট লিখতে বলবে। আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের শেষ চারটি সংখ্যা সংখ্যা চাপুন। কিছুক্ষণ পর একটি মেসেজ আসবে। সেখানে আপনার নামে প্রিপেইড ও পোস্ট পেইড কোন কম্পানির কতগুলো সিম আছে সব দেখাবে।

এছাড়াও আলাদা করে অপারেটরভেদে আপনার তথ্য জেনে নিতে পারেন নিচের নিয়মানুসারে

মোবাইলফোন ব্যবহারকারীর একটি এনআইডির বিপরীতে নিবন্ধিত মোবাইল সিমের সংখ্যা ঘরে বসেই জানা যাবে। জানতে হলে সংশ্লিষ্ট মোবাইলফোন থেকে এসএমএস বা ডায়াল করতে হবে । আসুন জেনে নেওয়া যাক কিভাবে এবং কোন নম্বরে এসএমএস বা ডায়াল করতে হবে-

গ্রামীণফোন:

মেসেজ অপসনে গিয়ে লিখুন–

info লিখে পাঠিয়ে দিন 4949 নম্বরে

বাংলালিংকঃ

ডায়াল করুন 16002# নম্বরে

রবিঃ

16003# ডায়াল করুন

ফিরতি এমএমএসে জানিয়ে দেওয়া হবে আপনার নামে কয়টা সিম নিবন্ধিত হয়েছে।

এয়ারটেলঃ

1214444# ডায়াল করুন

টেলিটকঃ

মেসেজ অপসনে গিয়ে—

info লিখে এমএমএস করুন 1600 নম্বরে।

বিঃদ্রঃ যদি আপনার নামে অযাচিত সিম নিবন্ধন হয়ে থাকে অথছ আপনি তা জানেন না। সেক্ষেত্রে অতিসত্বর নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারে ইনফর্ম করুন৷ যদি কোনো অসাধু ব্যক্তি কোনো প্রকার হুমকি ধামকি দেয়ার চেষ্টা করে তবে নিকটস্থ থানায় যোগাযোগ করুন।

এখানে দেখুনঃ যে কোনো থানার ফোন নম্বর।

40 thoughts on “আপনার নামে কতটি সিম কার্ড রেজিষ্ট্রেশন করা আছে? জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares